Ad Code

রেড ওয়াইনের উপকারিতা।

রেড ওয়াইন

রেড ওয়াইন

পশ্চিমা দেশগুলোতে বিশেষ শখ করে এই পানীয় পান করা হয়ে থাকে। নানা ধরণের উৎসবে কিংবা কোন খুশির সংবাদে আমেরিকানরা রেড ওয়াইনের ছিপি খুলে মুহুর্তটি উদযাপন করে থাকে। রেড ওয়াইনের যেসব গুণাগুণ রয়েছে, তা শুনলে আপনি চমকে যাবেন। এটা আপনার স্বাস্থ্যের জন্য উপকারী, ওজন কমাতে সাহায্য করে, মুখের ব্রণ কিংবা অবাঞ্ছিত দাগ দূর করতে সাহায্য করে, এমনকি আপনার হার্টের জন্যও রেড ওয়াইন উপকারী।

আরও পড়ুনঃ

তবে কিছু কিছু মানুষের জন্য রেড ওয়াইন পান করার ফলে প্রচন্ড মাথাব্যথার উদ্রেক হয়ে থাকে। বিষয়টি এমন নয় যে এটি মাত্রাতিরিক্ত রেড ওয়াইন পান করার ফলে হয়েছে। বরং, কিছু কিছু মানুষের জন্য রেড ওয়াইন মাইগ্রেনের সূচনা হিসেবে উঠে এসেছে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্যান ডিয়েগো মেডিসিন স্কুলের গবেষকেরা একটি চমকপ্রদ তথ্য দিয়েছেন এই রেড ওয়াইন ও মাইগ্রেনের মাঝে কি সম্পর্ক তা নিয়ে।

আরও পড়ুনঃ

গবেষকেরা গবেষণা করে বের করেছেন যে প্রায় ৩৮ মিলিয়ন আমেরিকান, যারা মাইগ্রেনের ব্যথায় ভোগেন, তারা নাইট্রেট এর ব্যবহার ও মাইগ্রেনের মাঝে সম্পর্কের কথা স্বীকার করেছেন। রেড ওয়াইনে নাইট্রেট প্রচুর পরিমাণে থাকে যা আমাদের মুখের ব্যাকটেরিয়া এর সংস্পর্শে আসার ফলে তা নাইট্রাইটে রুপান্তরিত হয়ে যায়। এই নাইট্রাইট রক্তের সাথে মিশে গিয়ে নাইট্রিক অক্সাইড তৈরি করে, যা কিনা হৃদযন্ত্রের ক্রিয়াতে সাহায্য করে। তবে? মাইগ্রেনের সাথে এর ঠিক সম্পর্কটি কোথায়?

প্রতি পাঁচজন আমেরিকানের মাঝে চারজন আমেরিকানই বলেছেন তাদের হৃদযন্ত্রের ক্রিয়ার জন্য তারা যেসকল ঔষধ ব্যবহার করে থাকেন, নাইট্রেট তাতে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে কাজ করে। অর্থাৎ, রেড ওয়াইন পান করবার ফলে তাদের হৃদযন্ত্রের ক্রিয়াটি আর ভালোভাবে সম্পন্ন হতে পারে না। ফলে মাইগ্রেনের উৎপত্তি হয়ে থাকে। গবেষকেরা তাদের গবেষণায় দেখেছেন যে যেসব আমেরিকান তাদের মাইগ্রেনের সমস্যার কথা বলছে তাদের মুখে যে ব্যাকটেরিয়া আছে (যেগুলো খাবার পরিপাকে সহায়তা করে) সেগুলো রেড ওয়াইনের এই নাইট্রেটকে নাইট্রাইডে রুপান্তরিত হতে দেয় না।এর ফলে রেড ওয়াইন তাদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়ার সৃষ্টি করে।

Post a Comment

0 Comments

Close Menu