Ad Code

সফটওয়্যার রফতানিতে বাংলাদেশ।

দেশের ২০২০-২১ অর্থবছরে ১৩০ কোটি ডলারের (১.৩ বিলিয়ন ডলার) সফটওয়্যার রফতানি করেছে বাংলাদেশ। যদিও এ টার্গেট ছিল আরও বেশি যা ১৫০ কোটি ডলারের মত। টার্গেটের কাছাকাছি যেতে পেরে বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর  সন্তোষ প্রকাশ করেছেন।

করোনাকালের মধ্যেও এ টার্গেটের কাছাকাছি যাওয়া নিয়ে বেসিস সভাপতি বলেন, আসলে করোনার শুরুতে ৬ মাসের মতো সফটওয়্যার রফতানি প্রায় বন্ধ ছিল। কিন্তু আমরা নতুন কিছু দেশ পেয়েছি সফটওয়্যার রফতানির জন্য। মূলত সেসব দেশে রফতানির জন্য টার্গেট প্রায় ধরে রাখা সম্ভব হয়েছে।

তিনি এও বলেছেন, বাংলাদেশের টার্গেট ২০২৫ সালের মধ্যে সফটওয়্যার রফতানি ৫ মিলিয়ন ডলারে উন্নীত করা। ১.৫ বিলিয়ন ডলারের রফতানি হলে আমরা টার্গেটের মধ্যেই থাকতাম।

বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার রফতানি করে বাংলাদেশ । কোন দেশগুলোকে  সম্ভাবনাময় মনে হয়েছে জানতে চাইলে বেসিসের সভাপতি বলেন, আফ্রিকার কয়েকটি দেশে আমরা সফটওয়্যার রফতানি শুরু করেছি। দেশগুলো নতুন যুক্ত হয়েছে আমাদের তালিকায়। মূলত আফ্রিকার দেশগুলোতে আমরা সফটওয়্যারের আলো ফেলছি, ফোকাস করছি। অপরদিকে নতুন কিছু প্রযুক্তি নিয়ে আমরা কাজ শুরু করেছি।

এ ছাড়া বেসিসের আয়োজনে হতে যাচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড। নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ প্রতিযোগিতাও সামনে আসছে। এই দুটো অনুষ্ঠান নিয়ে আশাবাদী বেসিস সভাপতি।

Post a Comment

0 Comments

Close Menu