Ad Code

Google drive কি? কেন ? কিভাবে ?

গুগল ড্রাইভ গুগুলের একটি উন্মুক্ত সার্ভিস। গুগুল ড্রাইভের মাধ্যমে যে কোন ফাইল যে কোন সময় যখন ইচ্ছা গুগুলের স্টোরেজে সেভ করা যায়। 
  

ক্লাউড স্টোরেজ /গুগল ড্রাইভে ফাইল রাখার কিছু  সুবিধা রয়েছে। গুগুল ড্রাইভের সুবিধাসমূহঃ

  • গুগুল ড্রাইভের একাউন্ট ব্যাবহার করে পৃথিবীর যেকোনো জায়গা থেকে যে কোন ফাইল ব্যবহার করা যাবে।
  • ডিভাইস নষ্ট হলেও ফাইল নষ্ট হওয়ার সম্ভাবণা নেই। অর্থাৎ মোবাইল / কম্পিউটার নস্ট হলেও আপনার গুগুল ড্রাইভের সকল ফাইল আপনি ব্যাবহার করকে পারবেন।
  • ক্লাউড স্টোরেজ এর ফাইল সহজে শেয়ার করতে পারবেন।

এবার জানা যাক Google drive কি?

গুগলের ক্লাউড স্টোরেজ সার্ভিসকে গুগল ড্রাইভ সার্ভিস বা তার চেয়ে বেশি কিছু বলতে পারেন।

গুগল ড্রাইভের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ফাইলগুলোকে গুগলের সার্ভারে আপলোড করতে পারবেন । ছবি, অডিও,ভিডিও, টেক্সট সহ সকল প্রকার ফাইল আপলোড করার সুযোগ রয়েছে গুগুলের ক্লাউড স্টোরেজ গুগুল ড্রাইভে।

বর্তমানে যতগুলো ক্লাউড স্টোরেজ সিস্টেম অনলাইনে  সিস্টেম অনলাইনে আছে, তার মধ্যে গুগল ড্রাইভ অন্যতম। একটি জিমেইল বা ড্রাইভ একাউন্টে গুগুল ফ্রিতে ১৫জিবি তথ্য রাখার সুবিধা দান করে। এই ১৫ জিবি স্টোরেজ গুগুলের সকল ব্যাবহারকারী যে কোন কাজে ব্যাবহার করতে পারেন।

গুগল ড্রাইভের আরো কিছু সুবিধা রয়েছে যা গুগুল ড্রাইভকে অন্য সব অনলাইন স্টোরেজ থেকে আলাদা করেছে। যেমন: Google Sheets, Google Docs, Google Slides ইত্যাদি।

👉গুগল শিট 

গুগল শিট এর মাধ্যমে মাইক্রোসফট এক্সেলে কাজ করার জন্য মাইক্রোসফট অফিস ইনস্টল করার দরকার নেই কারন গুগল ড্রাইভের গুগল শিট থেকে অনলাইনে, কোনো সফটওয়্যার ইনস্টল ছাড়াই মাইক্রোসফট একসেল এর কাজ করা যাবে 




👉 গুগল ডক্স 
  

মাইক্রোসফট ওয়ার্ডের অলটারনেটিভ এপ্লিকেশন খুজলে গুগুল ডক্স প্রথম স্থানে থাকবে। কারন ওয়ার্ড ফাইল নিয়ে কাজ করার জন্য কোনো সফটওয়্যার ছাড়াই করতে গুগল ডক্সের ব্যবহার করা যেতে পারে।

👉গুগল স্লাইড

মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট এর প্রায় সকল কাজ করা যায় গুগুল স্লাইডের মাধ্যমে। গুগুল স্লাইডে ডিফল্ট ভাবে প্রস্তুত থাকে অসংখ্য স্লাইড টেম্পলেট যা ব্যাবহার করে খুব দ্রুত পছন্দ মত স্লাইড তৈরি করা যাবে।

বন্ধুরা এমন বিভিন্ন শিক্ষণীয় বিষয় জানতে আমাদের পোস্ট বেশি বেশি শেয়ার করনে এবং আমাদের পাশে থাকবেন ।

Post a Comment

0 Comments

Close Menu