Ad Code

IP আ্যাড্রেস কি?

 বন্ধুরা, chanumia.com এর আজকের পোস্টে আপনাকে স্বাগতম। করোনা মহামারিকালে সবাই নিজ নিজ বাসায় সুরক্ষিত আছেন।  আমাদের এই Bangla Tech. ব্লগে অনলাইন ইনকাম এবং দৈনন্দিন জীবনের টেক রিলেটেড বিভিন্ন বিষয়ে বিভিন্ন টিপস এবং ট্রিকস শেয়ার করে থাকি। আমাদের আজকের এই পোস্টে আমরা জানবঃ

  • IP আ্যাড্রেস কি?
  • আইপি আ্যাড্রেসের সংস্করন সমূহ।
  • কত ধরনের আইপি আ্যাড্রেস আছে?
  • কিভাবে আইপি আ্যাড্রেস চেক করবেন?
চলুন শুরু করা যাক। 

ইন্টারনেটের এই যুগে, আমরা সহজেই সেই সমস্ত কাজ করতে পারি যা আগে করা প্রায় অসম্ভব বলে মনে হয়েছিল।  আজ ইন্টারনেট সারা বিশ্বে ছড়িয়ে আছে এবং ইন্টারনেটের বিভিন্ন সরঞ্জামের কারণে আমরা ঘরে বসে যেকোনো তথ্য সহজেই পেতে পারি।  তাদের মধ্যে, আইপি আ্যাড্রেস এমন একটি হাতিয়ার যার সম্পর্কে আপনি যদি একজন ইন্টারনেট ব্যবহারকারী হন, তাহলে আপনি নিশ্চয়ই কোন না কোন সময়ে এটি সম্পর্কে শুনেছেন।  স্মার্টফোন বা কম্পিউটারের মতো প্রতিটি ডিভাইসের একটি অনন্য আইপি ঠিকানা থাকে।  যার সাহায্যে আমরা ইন্টারনেটে যে তথ্য পাই তা প্রাপ্ত হয় এবং ডেটা ট্রান্সফার হয়।  যদি আপনিও জানতে চান IP আ্যাড্রেস কি?  এবং কিভাবে আপনার ডিভাইসের আইপি ঠিকানা জানবেন?  তাই আজকের আর্টিকেলটি সাবধানে পড়ুন কারণ আজ আমরা আপনাকে বলব IP আ্যাড্রেস কি? কিভাবে জানবেন?  সেই সম্পূর্ণ তথ্য সহজ কথায় দেওয়া হয়েছে।

  

আইপি আ্যাড্রেস কি?

IP আ্যাড্রেস কি?

আইপি অ্যাড্রেস যার পুরো ফর্ম হল ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস(Internet Protocol address)।  যেকোনো ডিভাইসের আলাদা আইপি অ্যাড্রেস থাকে।  একটি আইপি অ্যাড্রেস হল একটি পদ্ধতি বা প্রটোকল যার কাজ হচ্ছে ইন্টারনেটে কোনো ডিভাইস থেকে লোকেদের দ্বারা অনুসন্ধান করা তথ্য রাউটারে প্রেরণ করা।  রাউটার তথ্য সংগ্রহ করে এবং আইপি ঠিকানায় প্রেরণ করে যেখান থেকে কমান্ড দেওয়া হয়েছে আমরা আইপি ঠিকানা ছাড়া কোন কম্পিউটার বা ডিভাইসকে সংযুক্ত করতে পারি না।  আইপি ঠিকানাটি চারটি ভাগে বিভক্ত এবং এটি 123.129.1.10 এর মতো কিছু দেখায়।  আইপি ঠিকানা 32 বিট বাইনারি ডিজিট থেকে তৈরি করা হয় যা মনে রাখা খুবই কঠিন।  তাই আইপি আ্যাড্রেসটি চারটি ব্লকে বিভক্ত।  সকল অংশে সাধারনত 0-255 অঙ্কের একটি সংখ্যা থাকতে পারে এবং চারটি অঙ্কের পরে দশমিক বিন্দু থাকে।


আইপি আ্যাড্রেসের সংস্করনঃ

এখন পর্যন্ত আইপি অ্যাড্রেস দুটি প্রকার চালু করা হয়েছে যা নিচে উল্লেখ করা হচ্ছে।

ipv4 (ইন্টারনেট প্রটোকল সংস্করণ 4): - এই সংস্করণটি 32 বিটে কাজ করে এবং বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীদের ক্রমবর্ধমানতার পরিপ্রেক্ষিতে, যদি সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের একটি অনন্য আইপি অ্যাড্রেস দেওয়া হয়, তাহলে 270 লক্ষ ভিন্ন আইপি ঠিকানাগুলি আইপিভি 4 থেকে তৈরি করা যেতে পারে। ।  কিন্তু ইন্টারনেট ব্যবহারকারীদের ক্রমবর্ধমান সংখ্যার পরিপ্রেক্ষিতে, ipv6 তৈরি করা হয়েছে।

আরও পড়ুনঃ 



ipv6 (ইন্টারনেট প্রটোকল সংস্করণ 6):- এই সংস্করণ 128 বিট থেকে প্রস্তুত করা হয়েছে।  এই সংস্করণের সাহায্যে, সীমাহীন আইপি অ্যাড্রেস ব্যবহার করা যেতে পারে।


 কত ধরনের আইপি আ্যাড্রেস আছে?

 দুই ধরনের আইপি অ্যাড্রেস আছে।

ব্যক্তিগত আইপি অ্যাড্রেসঃ যখন একটি কম্পিউটার, স্মার্টফোন বা অন্য কোন ডিভাইস ওয়্যারলেস বা তারের আকারে একে অপরের সাথে সংযুক্ত থাকে, তখন তারা একটি ব্যক্তিগত নেটওয়ার্ক গঠন করে।  এই নেটওয়ার্কের সাহায্যে ফাইল এবং সম্পদ সহজেই ভাগ করা যায়।  অতএব এই প্রক্রিয়ার জন্য ব্যবহৃত ঠিকানাটিকে ব্যক্তিগত আইপি ঠিকানা বলা হয়।

পাবলিক আইপি অ্যাড্রেসঃ এই আইপি অ্যাড্রেসটি আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) দ্বারা দেওয়া হয় এবং ব্যবহারকারী এটি পরিবর্তন করতে পারে না।  আর এই ঠিকানা ইন্টারনেটের জগতে অনন্য।  এটি সরাসরি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে যেমন ওয়েবসাইট, ডিএনএ সার্ভার, ইন্টারনেট সার্ভার, ব্রডব্যান্ড রাউটার ইত্যাদি।


 কিভাবে আইপি আ্যাড্রেস চেক করবেন ?


আমরা বেশ সহজ পদ্ধতি অবলম্বন করে গুগলের মাধ্যমে আইপি এড্রেস খুঁজে পেতে পারি, আইপি আ্যাড্রেস জানার দুটি উপায় হলঃ


 1. সর্বপ্রথম যে ডিভাইসে আমরা স্মার্টফোন বা কম্পিউটারে আইপি চেক করতে চাই সেই ডিভাইসের ওয়েব ব্রাউজারে "what is my ip" লিখে সার্চ করতে হবে।  এবং এখানে আপনি আপনার আইপি দেখতে পারবেন।


 2. আরেকটি উপায় হলো আমাদের কম্পিউটারে স্টার্ট মেনুতে ক্লিক করতে হবে।

 তারপরে আমাদের উইন্ডোজ + আর কী টিপতে হবে এবং রান কমান্ডটি খুলতে হবে।

 এখন রান বক্সে cmd টাইপ করুন এবং ওকে ক্লিক করুন।

 এখন cmd প্রম্পট ওপেন হবে, এখন আমাদের এখানে "ipconfig" টাইপ করে প্রবেশ করতে হবে।

 এবং আমরা আমাদের কম্পিউটারের আইপি অ্যাড্রেস পেয়ে যাব।


বন্ধুরা, আশা করি আমাদের আজকের পোস্টটি আপনাদের উওকারে আসবে। হদি ভাল লেগে থাকে তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না ।




Post a Comment

0 Comments

Close Menu