Ad Code

২০২১ সালের মধ্যে বাংলাদেশে আসছে ৫জি সেবা।

"বাংলাদেশ ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ৫জি সেবা চালু করতে যাচ্ছে। আর এ বছরেই সারা দেশ ৪জি নেটওয়ার্কের কাভারেজে যাচ্ছে।”, বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) চতুর্থ শিল্প বিপ্লব: বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক অনলাইন সেমিনারে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। সেমিনারটি অনুষ্ঠিত হয় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) উদ্যোগে।


আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নূরুল হুদার সভাপতিত্বে কানাডিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক প্রকৌশলী ড. মুহাম্মদ মাহফুজুল ইসলাম এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, তৃতীয় সাবমেরিন ক্যাবল ২০২৩ সালের মধ্যে আসছে।  হাওড়-বিল-চর, পার্বত্য অঞ্চল পর্যন্ত ক্যাবল/স্যাটেলাইট সংযোগের আওতায় চলে আসবে এ বছরেই। চতুর্থ শিল্প বিপ্লব অথবা তার পরের সময়ের জন্য ডিজিটাল সংযুক্তির জন্য যতটুকু প্রস্তুতির দরকার আমরা তা শেষ করেছি, এক্ষেত্রে যে সব ত্রুটি আছে তা চলতি বছরের মধ্যে দূর হয়ে যাবে বলে আশ্বাস দেন তিনি।

শিক্ষার ডিজিটাল রূপান্তরের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন মোস্তাফা জব্বার বলেন, প্রাথমিক স্তর থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রযুক্তিশিক্ষা বাধ্যতামূলক করতে হবে। আমাদের তরুণ প্রজন্ম খুবই মেধাবী তাদের আগামী দিনের সম্পদে পরিণত করতে হবে।

তথ্য ও যোগোযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য দক্ষ জনসম্পদ জরুরি। এ লক্ষ্যে ৩৯টি হাইটেক পার্ক নির্মাণসহ যুগান্তকারী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।


Post a Comment

0 Comments

Close Menu