Ad Code

Facebook Marketing.

ফেসবুক মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটি জনপ্রিয় মাধ্যম। ডিজিটাল মার্কেটিং কি জানতে ঘুরে আসতে পারেন এখানেবহুলব্যবহৃত এই সোসাল মিডিয়ার বড় একটা অংশ ব্যাবহৃত হচ্ছে পন্যের বিজ্ঞাপনের জন্য। ফেসবুকের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারির কাছে কোন প্রতিষ্ঠানের পন্য বা সেবা প্রচার করাকে ফেসবুক মার্কেটিং বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

 

ফেসবুক বিশ্বের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্ক। প্রায় ২.২৭ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে প্রায় ১.৫ বিলিয়ন মানুষ প্রতিদিন ফেসবুক ব্যবহার করছে। আজকাল আমাদের দেশে ১০ বছরের ছেলে মেয়ে থেকে শুরু করে যুবক বৃদ্ধ প্রায় সবাই ফেসবুক ব্যবহার করছে। প্রতিদিন মিনিমাম ৩০ মিনিট সময় ফেসবুকে ব্যয় করে না, এমন লোকের সংখ্যা আমাদের দেশে খুব কম আছে। এই বিশাল সংখ্যার ইউজারদের কাজে লাগিয়েই ডিজিটাল মার্কেটারগন পন্যের প্রচার করে পন্য মানুষের হাতে পৌছে দিয়ে থাকে।  সাধারনত দুইভাবে ফেসবুক মার্কেটিং করা যায়।


  • পেইড মার্কেটিং 
  • ফ্রি মার্কেটিং

পেইড মার্কেটিংঃ
সোজা কথায় বলতে গেলে টাকার বিনিময়ে ফেসবুকে পন্যের বিজ্ঞাপন দেওয়াকে ফেসবুক পেইড মার্কেটিং বলে। ফেসবুক আপনার প্রোডাক্ট প্রোমোট করার বিনিময়ে আপনার কাছ থেকে টাকা নেবে। এক্ষেত্রে মার্কেটিং এর খুব ভাল ফল পাওয়া যাবে।

  

 










কারন আপনি যখন ফেসবুকে পেইড মার্কেটিং করবেন তখন ফেসবুক আপনার চাহিদা মত আপনার পন্যের জন্য নির্দিস্ট বয়স, নির্দিস্ট লিঙ্গ, নির্দিস্ট এলাকা সহ বিভিন্ন টার্গেট অডিয়েন্সের কাছে আপনার পন্য বা সেবার বিজ্ঞাপন পৌছে দেয়।   ফেসবুকে পেইড মার্কেটিং করার জন্য আপনার ফেসবুকে অবশ্যই একটা বিজনেস পেজ থাকতে হবে।আপনার নির্ধারিত পন্যের প্রচারের জন্য নিয়মিত আপনার ফেসবুক পেজে পোস্ট দিতে হবে।  



 

 

আরও পড়ুনঃ 

 
 

ফ্রি মার্কেটিংঃ
প্রচুর ফ্যান ফলোয়ার থাকলে ফেসবুকে খুব সহজেই মার্কেটিং করা যায়। এই পদ্ধতিতে ফেসবুককে আপনার একটা টাকাও দিতে হবে না। ফ্রি মার্কেটিং করার জন্য আপনার শুধু মাত্র একটা পেজ দরকার। আপনার পেজে যত বেশি ফ্যান বা ফলোয়ার থাকবে আপনার প্রোডাক্ট বিক্রি হওয়ির সম্ভাবনা তত বেশি হবে। 

 

















তবে ফ্রি মার্কেটিং করার জন্য মার্কেটারকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে। কারন ফ্রি মার্কেটিংএ একদিনে সুফল আসে না। সময় নিয়ে ধৈর্য নিয়ে কাজ করলে ফ্রি মার্কেটিংএ সফলতা পাওয়া যায়। ফ্রি মার্কেটিং এর জন্য আপনার পেজ মেন্টাইন করার ক্ষেত্রে সতর্কতা পালন করতে হয়।


ডিজিটাল মার্কেটিং জগতে ফেসবুক মার্কেটিং খুবই কার্যকরী একটি মাধ্যম। কিছু না করে বসে আছেন মানে আপনি অন্যদের থেকে পিছিয়ে আছেন। তাই দেরি না করে দ্রুত ফেসবুক মার্কেটিং শুরু করুন।

Post a Comment

0 Comments

Close Menu