Ad Code

১০ টি উপকারি লাইট এন্ড্রয়েড এ্যাপ।

           মোবাইল এপ তৈরি করেছে অনেকেই। বর্তমানে ফ্রিল্যান্সারদের ভেতরে কাজ করার জন্য এন্ড্রয়েড এপ ডেভেলপমেন্ট খুবই জনপ্রিয় একটি সেক্টর। বড় বড় টেক জায়েন্টরাও ব্যাবহারকারীদের কথা চিন্তা করে নতুন নতুন এপ লঞ্চ করছে। তবে কিছু কিছু এপ এন্ড্রয়েড ফোনের স্টোরেজ কিলার এর মত কাজ করে। অর্থাৎ এসকল এপ এন্ড্রয়েড ফোনের অতিরিক্ত জায়গা দখল করে। তাই প্রায়ই এন্ড্রয়েড ফোন স্লো হয়ে যায় কখনও কখনও এন্ড্রয়েড ফোন হ্যাং করে। যা একজন ব্যাবহারকারীর জন্য খুবই বিরক্তিকর। এ সমস্যার সমাধানের জন্য বড় বড় সামাজিক যোগাযযোগ মাধ্যম, ভিডিও শেয়ারিং প্লাটফর্ম সহ বড় বড় টেক জায়েন্টরা তাদের ইউজারদের কথা চিন্তা করে তাদের রেগুলার এপের পাশাপাশি লাইট এপ লঞ্চ করেছে। এই লাইট এপগুলো ব্যাবহারে সহজ এবং এন্ড্রয়েড ফোনের অতিরিক্ত জায়গা নস্টও করে না। চলুন জেনে নেই জনপ্রিয় কিছু লাইট এপ সম্পর্কেঃ

 

 

 আরও পড়ুনঃ ভ্রমনের প্রস্তুতি এবং পরিকল্পনা।

 "ফেসবুক" জনপ্রিয় এবং বহুলব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। মাসিক সক্রিয়তার হিসেবে ফেসবুক ব্যবহারকারী সংখ্যা ১৮৬ কোটি !এই বিশাল সংখ্যার ব্যাবহারকারীদের সুবিধার জন্য ফেসবুক নিয়ে এসেছে তাদের লাইট এপ "ফেসবুক লাইট" মাত্র ১.৬ মেগাবাইট এর এই এপটি গুগুল প্লেস্টোর থেকে এখন পর্যন্ত প্রায় ১ বিলিয়ন বারের বেশি ডাউনলোড করা হয়েছে। গুগুল প্লেস্টোরে ফেসবুক লাইটের রেটিং ৩.১ স্টার।


 


  আরও পড়ুনঃ 10 LEGIT SURVEYS FOR MONEY SITES.

ম্যাসেন্জার লাইট রেগুলার ফেসবুক ম্যাসেন্জার এর চেয়ে হালকা। এই লাইট এপটি ১২ মেগাবাইট সাইজের। যা গুগুল প্লেস্টোরে ৫০০ মিলিয়নের চেয়েও বেশি ডাউনলোড হয়েছে। রেগুলার ফেসবুক ম্যাসেন্জার এর সকল সুযোগ সুবিধা আছে এই লাইট এপটিতে।গুগুল প্লেস্টোরে এই এপটির রেটিং ৩.৯ স্টার।


   আরও পড়ুনঃ EARN MONEY FROM BANGLADESH WITH DARAZ!

লিংকডইন বহুলব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম যা মাইক্রোসফট এর মত ওয়েব জায়েন্ট প্রতিস্ঠানের অঙ্গপ্রতিষ্ঠান। বর্তমানে তাদের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ২০০ মিলিয়ন, যারা ২০০টি ভিন্ন ভিন্ন দেশের নাগরিক। বিশাল সংখ্যার এই ব্যাবহারকারীদের সুবিধার জন্য লিংকডইন তাদের রেগুলার এপ এর পাশাপাশি লাইট এপ নিয়ে এসেছে যাতে রেগুলার লিংকডইন এ্যাপের সকল সুযোগ সুবিধা থাকছে। লিংকডইন এর লাইট এই এ্যাপটি গুগুল প্লেস্টোর থেকে ডাউনলোড হয়েছে প্রায় ১০ মিলিয়নের বেশি বার। ৮৮৮ কিলোবাইট এর এই হালকা এ্যাপটির গুগুল প্লেস্টোরে রেটিং প্রায় ৫ স্টারের কাছাকাছি।

 

আরও পড়ুনঃ সার্ভে কাজে আইপি কেনার চিন্তা নেই। আয় করুন বাংলাদেশ থেকেই।

ইনস্টাগ্রাম একটি ছবি, ভিডিও শেয়ারিং এবং সামাজিক যোগাযোগের মাধ্যম। হাতের মুঠোফোনের ছবি শেয়ার করা এবং ভিডিও শেয়ার করার পাশাপাশি এই এ্যাপটি সামাজিক যোগাযোগের একটি জনপ্রিয় মাধ্যম। ইন্সটাগ্রাম এর মাধ্যমে ছবি এবং ১৫ সেকেন্ডের দৈঘ্যের ভিডিও আপলোড করা যায। প্রতিদিন ৩০০ মিলিয়নেরও বেশি মানুষ ইন্সটাগ্রাম ব্যবহার করে যারা কিনা ফটো শেয়ার করে থাকে। প্রতিদিন ৭০ মিলিয়ন স্থিরচিত্র এবং ভিডিও শেয়ার করা হয় ইন্সটাগ্রাম এর মাধ্যমে। এই এ্যাপটির লাইট ভার্শনটি মাত্র ২.৩ মেগাবাইটের যা গুগুল প্লেস্টোর থেকে ডাউনলোড হয়েছে প্রায় ৫০ মিলিয়নের বেশি বার।


 আরও পড়ুনঃ বাসে উঠলে বমি বমি ভাব ?

বাংলাদেশ সহ বাইরের বিশ্বের জনপ্রিয় সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থা ও মাইক্রোব্লগিংয় ওয়েবসাইট হল টুইটার। টুইটারের ব্যাবহারকারীরা সর্বচ্চ ২৮০ অক্ষরের ম্যাসেজ আদান- প্রদান করতে পারবেন। শুধু তাইনা পোস্ট করার সময়ও ২৮০ অক্ষরের বেশি পোস্ট করা যাবে না। টুইটারের পোস্টগুলোকে বলা হয় টুইট। টুইটারের মত সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থা ও মাইক্রোব্লগিংয় ওয়েব সাইটও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মত লাইট এ্যাপ লঞ্চ করেছে যা মাত্র ২০৪ কিলোবাইটের। এই লাইট এ্যাপটির গুগুল প্লেস্টোরে রেটিং ২.৮ স্টার।

 

 আরও পড়ুনঃ BEST SMARTPHONES UNDER 15000TK IN BANGLADESH.

প্রতি মাসে পৃথিবীর প্রায় ৩৩৫ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী পিন্টারেস্ট ব্যবহার করে থাকে। এটি মূলত বিভিন্ন ছবি সংরক্ষণ ও সংগ্রহের অ্যাপ্লিকেশন। গুগল ইমেজ এর অন্যতম মূল সোর্স হলো পিন্টারেস্ট। পিন্টারেস্ট এর যে লাইট এ্যাপটি গুগুল প্লেস্টোরে আছে সেটা প্রায় ১.৬ এমবির এবং যার রেটিং প্রায় ৫ স্টার।

 

           আরও পড়ুনঃ Save Password on Google password manager.

মজিলা ফায়ারফক্স, গুগুল ক্রোম, অপেরা এর মত নাম করা ব্রাউজার এর সাথে সমানে টক্কর দিচ্ছে ভিয়া ব্রাউজার। এই ব্রাউজারটির গুগুল প্লেস্টোরে রেটিং প্রায় ৪.২ এবং এটি ডাউনলোড হয়েছে প্রায় ১০ মিলিয়নেরও বেশি বার। পুরোপুরি কাস্টমাইজ যোগ্য এই এ্যাপটি মাত্র ১.৫ মেগাবাইট এর।


 আরও পড়ুনঃ Anker Power Bank Price and Details.

টার্বো ভিপিএন লাইট রেগুলার টার্বো ভিপিএন এর লাইট ভর্শন। গুগুল প্লেস্টোরে এই এ্যাপটির রেটিং প্রায় ৪.৬ এবং যার এপিকে সাইজ প্রায় ৫.১ এমবি। প্রক্সি সেটআপ অথবা আইপি বদলের মত কাজগুলো খুব সহজেই করা যায় এই এ্যাপের মাধ্যমে।


উপরে উল্লেখিত লাইট এ্যাপ ছাড়াও গুগুল প্লেস্টোরে আরও অনেক লাইট এ্যাপ আছে যা আপনার এন্ড্রয়েড ফোনের স্টোরেজ অনেকাংশে ফ্রি রাখতে সাহায্য করবে।

এমন অনেক টিপস এবং ট্রিকস পেতে chanumia.com এর সাথে থাকুন।

Post a Comment

0 Comments

Close Menu